Surrogate mother

02/10/2013 15:33

 

এখানে Surrogate mother শব্দটা ব্যাবহারের পেছনে ছোট্ট একটা কারন আছে, এই শব্দটার সঠিক বাংলা আমার জানা নেই। ইংরেজি অভিধানে Surrogate শব্দটাকে ব্যাখ্যা করা হয়েছে ঠিক এভাবে, a person or animal that’s acts as a substitute for the social or pastoral role of another. আবার Surrogate mother শব্দটাকে ব্যাখ্যা করা হয়েছে এভাবে, A woman who gives birth to a child not her own, with the  intent to give that child up to at least one of the biological parents once it is born. এখানে লক্ষ্যনিয় বিষয় হল Surrogate শব্দের ব্যাখ্যায় act ও substitute এবং  Surrogate mother শব্দের ব্যখ্যায় biological parents শব্দ ব্যাবহার করা হয়েছে। এ থেকে মোটামুটি এটা বলা যায় যে এখানে এমন একজন মায়ের কথা বলা হচ্ছে যিনি একটি সন্তানের জন্মদানে একজন ভারপ্রাপ্ত মায়ের ভূমিকা পালন করেন। এটা হচ্ছে পুস্তকের ভাষা।

 

ব্যাপারটা যদি একেবারে খোলাসা করে বলি তাহলে বলতে হয়, পৃথিবীতে এমন অনেক মহিলা আছেন যাদের জরায়ু ভ্রুন লালন পালনে অক্ষম বা ডিম্বাণু উৎপাদনে অক্ষম অথবা আরও সহজ করে বললে তারা সন্তান জন্মদানে অক্ষম। সেই সকল ক্ষেত্রে যদি কেউ সন্তান নিতে চায় তবে যা করতে হয় তাহল টাকার বিনিময়ে নিজেদের ডিম্বাণু এবং শুক্রানু থেকে বিশেষ ব্যাবস্তায় সৃষ্ট নিঃসিক্ত ডিম্বাণু বা জাইগোট অন্য একজন মহিলার জরায়ুতে প্রতিস্থাপন করা। পরবর্তীতে স্বাভাবিক ভাবেই ভ্রুন ঐ মহিলার শরীরে বেড়ে উঠে। অতঃপর বাচ্চা ভূমিষ্ঠ হবার পর সেই বাচ্ছার বাবা মা বাচ্চাটিকে নিজেদের কাছে নিতে পারে।  এক্ষেত্রে কেউ যদি যমজ বাচ্চা চায় তাহলে একটি জাইগোটের জায়গায় দুইটি জাইগোট প্রতিস্থাপন করলেই হয়ে যায়।

 

পৃথিবীর অনেক দেশেই টাকার বিনিময়ে ভাড়া করা অন্যের জরায়ুতে নিজেদের জাইগোট রেখে সান্তান লাভের এই পদ্ধতি চালু আছে। যদিও অনেক দেশে এখনও ব্যাপারটা স্বীকৃত নয়। তবে সবচেয়ে কম টাকায় ভারতের বিভিন্ন হাসপাতাল এই ধরনের সন্তান উৎপাদন করে থাকে। ভারতে অবস্তিত তেমনি একটি হাস্পাতেলের নাম house of surrogates. এখানে গরীব ঘরের বিভিন্ন মহিলারা জীবনের ঝুকি নিয়ে শুধু মাত্র টাকার বিনিময়ে নিজের শরীরে অন্যের সন্তান লালন পালনের কাজ করে থাকেন।  

 

এব্যাপারে ইউকের বহুল পঠিত দৈনিক ডেইলি মেইল আজকে তাদের শিরোনামে লিখেছে, Wombs for rent in India: Inside the 'house of surrogates' where poverty-stricken women carry babies for wealthy foreigners. পত্রিকাটি আরও উল্ল্যেখ করে  Surrogates are paid $8k - but clinic takes $28k from clients এবং Commercial surrogacy now worth over £1billion a year. পত্রিকাটি এধরনের হাসপাতালকে সন্তান উৎপাদনের কারখানা হিসাবেই উল্লেখ করেছে।