ন্যচারাল হিস্টরি মিউজিয়ামে একদিন

13/02/2012 12:21

 

আমার সহকর্মী রুমেল ভাইর বাংলাদেশ দূতাবাসে কি এক কাজ থাকায় আমি উনাকে নিয়ে বাংলাদেশ দূতাবাসে যেতে হল। যেহেতু তিনি নতুন লন্ডনে এসেছেন তাই মুস্তাফিজ ভাইর অনুরোধে উনার সাথে যেতে হল। বাংলাদেশ দূতাবাসে গিয়ে দেখলাম উনারা দুপুর ১ টা পরে আর কোন অফিসিয়াল কাজ করেন না। কাজেই সিদ্ধান্ত নিলাম দুজন মিলে ন্যচারাল হিস্টরি মিউজিয়ামে যাচ্ছি।

লন্ডনের ন্যচারাল হিস্টরি মিউজিয়ামটি Kensington-এ অবস্তিত। মজার ব্যাপার হচ্ছে এখানে পাশাপাশি বেশ কয়েকটি নামকরা মিউজিয়াম অবস্তিত। যেমন সায়েন্স মিউজিয়াম, ভিক্তুরিয়া এন্ড আল্ভারত মিউজিয়াম ইত্যাদি। বেশির ভাগ দেশের দূতাবাসও এখানেই।

এ মিউজিয়াম সম্পর্কে আমার এত আগ্রহের কারন হল যেহেতু আমি প্রানি বিজ্ঞানের ছাত্র ছিলাম সেহেতু আগেই জানা ছিল এ মিউজিয়ামের বেশির ভাগ অবজেক্ট প্রানিবিদ্যার অন্যতম প্রধান বিজ্ঞানী ডারউইনের নিজের হাতে সংগ্রহ করা। এছাড়া এখানকার ডাইনোসর আক্সিবিসন, ডাইনোসরের বিশাল ফসিল, প্রিথিবীর প্রায় সকল অংশ থেকে সংগ্রহ করা পাথর, হীরা, সকল ধরনের (মেরুদণ্ডী এবং অমেরুদণ্ডী)প্রানিদের ড্রাই প্রিজারভেসন, আর্থ গ্যালারি, ডারউইন সেন্টার উল্লেখযোগ্য।


এখানে Botany, Entomology, Mineralogy, Paleontology এবং Zoology-এর প্রায় ৭০ মিলিয়ন সংগ্রহ রয়েছে। এ মিউজিয়ামটি পূর্বে ব্রিটিশ মিউজিয়ামের অংশ থাকলেও পরে ১৮৮১ সাল থেকে একটি এটি স্বতন্ত্র ভবনে পরিচালিত হচ্ছে। বিশাল এ মিউজিয়ামটির নির্মাণ কাজ শুরু হয় ১৮৭৩ সালে এবং কাজ শেষ হয় ১৮৮০ সালের দিকে। পরে ১৮৮১ সালের দিকে মিউজিয়ামটি জনসাধারণের জন্যে খোলে দেয়া হলেও ১৮৮৩ সালে এটি পূর্ণতা পায়। স্যার Hans Sloane (1660–1753) এর বেশির ভাগ সংগ্রাহক হলেও দুঃখ্যের বিষয় হচ্ছে স্যার George Shaw যিনি ১৮০৬ থেকে ১৮১৩ সাল পর্যন্ত মিউজিয়ামের দায়িত্বেছিলেন তিনি এর বেশির ভাগ (প্রায় ৫৫০০ টি) অবজেক্ট Royal College of Surgeons-এর কাছে বিক্রি করেদেন।