ধর্মের গন্ধ! মৌলবাদ! সাম্প্রদায়িকতা!!

30/05/2013 00:00
প্রকৃতি আমাদেরকে সাম্প্রদায়িক এবং ধার্মিক করেছে। আমরা ইচ্ছে করলেই অসাম্প্রদায়িক বা ধর্ম নিরপেক্ষ হতে পারবো না। এটা একেবারেই অসম্ভব! আমি যদি নিজেকে মুসলমান বললে সাম্প্রদায়িক হয়ে যাই তাহলে কি বললে অসাম্রদায়িক হব? বাংলাদেশী? তাহলে তো একজন ভারতীয় বা পাকিস্তানির কাছে আমি অসাম্প্রদিয়িক হতে পারলাম না! ভাল কথা! এই সমস্যা সমাধানের একটা উপায় আমার কাছে আছে। নিজেকে একজন মানুষ হিসাবে পরিচয় দেয়া। কিন্তু তার পরেও কি হবে?? সৃষ্টি জগতের বাকিরা এসে বলবে আমি সাম্প্রদায়িক! নিজেকে প্রানি বলব? উদ্ভিদ আসবে! জীব বলব? জড় পদার্থ আসবে! 
 
মাথায় একটা বুদ্ধি এসেছে নিজেকে সৃষ্টি বলা যেতে পারে। সব কিছুই তো সৃষ্টির মধ্যে পড়বে। কিন্তু সমস্যা এখানে নয় সমস্যা হল আমি যদি নিজেকে সৃষ্টি বলে পরিচয় দেই তাহলে স্রষ্টা একজন আছেন সেটা মেনে নিতে হবে। তবে তো আবার সেই ধর্মের গন্ধ! মৌলবাদ! সাম্প্রদায়িকতা!! এই সব অপবাদ থেকে বাঁচার একটা উপায় হয়ত আছে সেটা ধর্ম নিরপেক্ষ হয়ে যাওয়া। তবে এখানেও আমার সমস্যা আছে! পৃথিবীতে কেউ নিরপেক্ষ হতে পারেন না। স্বয়ং সৃষ্টি কর্তাও নন। সবাইকে একটা পক্ষ নিতেই হয়। একজন বিচারক নিজেকে যতই নিরপেক্ষ বলে জাহির করেননা কেন, রায়ের সময় তাঁকে একটা পক্ষ নিতে হয়। হয় সত্যের পক্ষে, না হয় মিথ্যার পক্ষে! 
 
আমার মতে ধর্ম নিরপেক্ষতা মানে হচ্ছে আমি হয় সকল ধর্ম মেনে নেব না হয় কোন ধর্মই মানবো না। যদি আমি সকল ধর্মকে মেনে নেই তাহলে আমি মেনে নিলাম আল্লাহ্‌, ঈশ্বর, ভগমান সবাইকে আবার যদি না মানি তাহলে কাউকেই মানলাম না। ধর্ম কে আমরা যেহেতু বিশ্বাস বলি তাহলে আমার এই বিশ্বাস টাও একটা ধর্ম। এই ধর্মের নাম ধর্ম নিরপেক্ষতা।  তবে ইদানিং ধর্ম নিরপেক্ষতার একটা সংজ্ঞা দাড় করা হয়েছে। 
 
তাদের মতে ধর্ম নিরপেক্ষতা মানে হচ্ছে সবাই সবার ধর্ম স্বাধীন ভাবে পালন করবে। তাহলে তো আর কোন কথাই নাই। পৃথিবীতে সকল ধর্মেই একথা বলা হয়েছে। কাজেই নতুন করে ধর্ম নিরপেক্ষতা নামে আরেকটি নতুন ধর্ম তৈরি করার কোন প্রয়োজন দেখিনা। 
 

এর পরেও যদি কেউ আমার সাথে নিরপেক্ষ নিরপেক্ষ খেলতে চান তার জবাব সেই ১৪শ বছর আগেই শিখিয়ে দেয়া হয়েছে, لَكُمْ دِينُكُمْ وَلِيَ دِينِ (তোমার জন্যে তোমার ধর্ম এর আমার জন্যে আমার ধর্ম)।