তেইল্লাছুরা সমাচার

19/03/2015 02:51

উচ্চ মাধ্যমিক শ্রেনিতে প্রানি বিজ্ঞানে তেলাপোকা নিয়ে বিশাল একটা চ্যাপ্টার ছিল। তবে তেলাপোকার সাথে পরিচয় ক্লাস নাইনে। তখনই জেনে ছিলাম তেলাপোকাকে তেলাপোকা না বলে আরশোলা অথবা Periplaneta americana বলতে হবে। পরিক্ষার খাতায় তেলাপোকা লিখলেই ডাবল শুন্য! কি আজগুবি শিক্ষা ব্যাবস্থা। প্রথম সমাপনি পরিক্ষায় ইচ্ছা করে লিখে দিলাম তেইল্লাছুরা! ফলাফল ডাবল শুন্য আর ক্লাসে সবাইকে খাতা দেখিয়ে গুষ্টি উদ্দার! অনার্সে এসে এই তেইল্লাছুরা নিয়ে অনেক কাহিনি হইছে। স্যার বলে দিলেন তেইল্লাছুরা ধরে নিয়ে আসতে হবে। দেখলাম অনেক ছেলেরা নিয়ে আসে নাই কিন্তু সকল মেয়েরা ঠিকই ধরে নিয়ে আসছে! কি আজব পৃথিবী! মেয়েরা তেইল্লাছুরা ধরবে কেন? এরা এই নিরিহ প্রানি দেইখা চিল্লানি চেঁচামেচি করবে, এটাই নিয়ম।তেইল্লাছুরা নিয়া প্রথম ক্লাস। স্যার অনেক নিতি বাক্য শুধাইলেন। এসব নিতি বাক্য সকলেই শুধায় অনেকটা টার্ম এন্ড কন্ডিশনের মত, একসেপ্ট করে নিলেই হল! তাই সবাই তেইল্লাছুরা নিয়া ব্যাস্ত থাকলাম। স্যার তেইল্লাছুরা বাম হাতে নিয়া ডান হাত দিয়া নাড়া ছাড়া করে দেখলেন এবং একই ভাবে সবাইকে পরিক্ষা করে দেখতে বললেন সকলের তেইল্লাছুরা জীবিত আছে কি না দেখতে। আমার নিজের তেইল্লাছুরাটা দেইখা খুব মন খারাপ হইল, ব্যাচারা জন্ম মৃত্যুর সন্ধিক্ষণে অবস্থান করছে!এবার সবাইকে অবাক করে দিয়ে স্যার তার ডান হাত মুখে দিলেন! কি বিশ্রী ব্যাপার। কাহিনি আরও বিশ্রী হল যখন একই ভাবে সবাইকে মুখে হাত দেয়ার নির্দেশ এলো! স্যার নিজে দিয়েছেন, কি আর করা। সকলেই মুখে…।

এবার স্যার বললেন ক্লাসে কেউই মনযোগী ছিলেনা। বিজ্ঞানের ক্লাসে এমন হলে তো হবে না! আমি ডান হাতের যে আঙ্গুল দিয়ে তেলাপোকা স্পর্শ করেছি সেই আঙ্গুল তো আর মুখে দেইনি! চারদিকে তখন শুধু ওয়াক…ওয়াক…।
তেইল্লাছুরা নিয়া এত কাহিনি করার পেছনের কাহিনি আরও অদ্ভুত! পৃথিবীতে তেইল্লাছুরাই একমাত্র প্রানি যারা পৃথিবীর সকল যায়গায় সকল তাপমাত্রায় নিজেদের খাপ খাইয়ে ঠিকে আছে মিলিয়ন মিলিয়ন বছর কোন প্রকার অভিযোজন ছাড়াই! আমাদের দেশের রাজনিতিতেও এরকম একজন তেইল্লাছুরা আছেন যিনি একাধারে বাংলাদেশের প্রায় সকল বড় রাজনৈতিক দলের হয়ে রাজনিতি করেছেন! আমি ব্যাক্তিগত ভাবে তাঁকে খুবই শ্রদ্ধা করি তাই নাম উল্ল্যেখ করা থাকে বিরত থাকলাম। তবে ক্লু দিতে তো সমস্যা নেই! উনি শেখ মুজিবের পার্সোনাল সেক্রেটারি, এরশাদের আমলে প্রধানমন্ত্রী, বি এন, পি’র আমলে মন্ত্রী আর জামাতের আইনজীবী প্যানেলের অন্যতম পরামর্শ দাতা। বাড়ি কোথায় সেটাও বলতে হবে?