বিলেতের পথে পথেঃ লাইট হাউজ (পর্ব- ২)

27/12/2014 01:25

একসময় ব্রাইটন থেকে চলে এলাম ফউক্সটনে। প্রথম ও দ্বিতীয় বিশ্ব যুদ্ধের সৃতি নিয়ে বেঁচে থাকা ছোট একটা শহর। গ্রাম বললেও ভুল হবার কথা নয়। পূর্বে এখানকার বেশির ভাগ মানুষ মৎসজীবী ছিল। তবে বর্তমানে সব ধরনের মানুসের বাস এখানে। তার পরেও একটা অংশ সমুদ্রে মাছ ধরে জীবিকা নির্বাহ করেন। আর তাদের জন্যেই এখানে আছে একটি লাইট হাউজ। এখানকার সমুদ্র সৈকতটা আমার বেশ পছন্দের। সৈকতে রাখা পিতলের মৎস কন্যার পাশে বসে সমুদ্রের অভিরাম ঢেউ দেখার মজাই আলাদা। সেই সাথে রাতে সমুদ্রে মাছ ধরার সময়ে লাইট হাউজের নিয়মিত বিরতির আলো সত্যি অন্যরকম অনুভূতি সৃষ্টি করে। 

folkestone lighthouse

 

মাছ ধরা বলি আর ইতিহাসের খুজে বলি ডোবার শহরে আমার যাওয়া হয়েছে অনেক বার। ডোবার হারবারে অনেক গুলো লাইট হাউজ আছে। এটি ব্রিটেনের অন্যতম ব্যাস্ত সমুদ্র বন্দর। আবার ডোবার শহর থেকে St. Margaret's Bay তেমন দূরে নয়। এখানে South Foreland Lighthouse নামে অসাধারন একটি লাইট হাউজ আছে। ধারনা করা হয় এটি ১৭৩০ সালের দিকে নির্মাণ করা হয়েছিল। ব্রিটেনে এই লাইট হাউজেই সর্ব প্রথম ইলেকট্রিক লাইট ব্যাবহার করা হয়েছিল। তবে ১৯৮৮ সালে এটি বন্ধ করে দেয়া হয়। জায়গাটা আমার বেশ পচন্দ হয়েছে। লাইট হাউজের আশেপাশে সৈকতে বসে সমুদ্র দেখার মজা এখানে লিখে প্রকাশ করা সম্ভব নয়।  

South Foreland Lighthouse 

এছাড়া dover castle এ রোমানদের সময়ে নির্মিত roman light house ইংল্যান্ডের মাটিতে রোমানদের উপস্তিতি জানান দিচ্ছে আজও!  

roman lighthouse, dover castle

dover hurbour lighthouse

dover hurbour lighthouse

কখনও মাছ ধরতে আবার কখনও হেরিটেজ ট্রেন চড়তে আমার Dungeness যাওয়া হয়েছে অনেকবার। এখানকার ফিস অ্যান চিপস শপের ফিস অ্যান চিপস আমার খুব পছন্দ। সমুদ্র থেকে ধরা ফ্রেস ফিস। আহ্‌! স্বাদ এখনও জিহ্বায় অনুভব করতে পারি। এখানে মোট দুটি লাইট হাউজ আছে। নিউ লাইট হাউজ এবং ওল্ড লাইট হাউজ। ওল্ড লাইট হাউজের উপরে উঠার ব্যাবস্থা আছে। উপর থেকে ইংলিশ চ্যানেল, পারমাণবিক চুল্লী, পাখির অভয়াশ্রম এবং গ্রামীণ দৃশ্য সহজেই মন কেড়ে নেয়। পাশেই নিউ লাইট হাউজ। উপরে উঠার ব্যাবস্থা না থাকলেও কাছে থেকে দেখলে অবাক হয়ে থাকিয়ে তাকতে হবে নিশ্চিত।  

dungeness new lighthouse 

 

বিলেতের পথে পথেঃ লাইট হাউজ (পর্ব- ১)

বিলেতের পথে পথেঃ লাইট হাউজ (শেষ পর্ব)